সার্চ ইঞ্জিন কি?

সার্চ ইঞ্জিন হলো এমন একটা সফটওয়্যার প্রোগ্রাম যা আপনার প্রয়োজনীয় তথ্য খুজে পেতে সাহায্য করে

সার্চ ইঞ্জিন কি?

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে?

সার্চ ইঞ্জিন কি?

আসুন একটা ঘটনা কল্পনা করা যাক।
“আপনি দোকান থেকে ১ টা প্যান্ট কিনে বাসায় আনলেন। বাসায় এনে আপনি ওটা আপনার টেবিলে রাখলেন। পরে এসে দেখলেন আপনার টেবিলের উপর ওটা নেই। একা একা কিছুক্ষণ খোঁজাখুঁজির পর পেলেন না। কি করবেন? আবার কিনে আনবেন? আপনার মা, বোন বা বাসার কাউকে জিজ্ঞেস করবেন তাইনা? ঠিক তাই, আপনি তাই করবেন। তো আপনার মাকে জিজ্ঞেস করলেন। উনি আপনাকে বললেন যে সেটা আলমারী তে সাজানো আছে বা যেখানে আছে সেখান কার ঠিকানা দিয়ে দিলো। আপনি সেখানে যেয়ে দেখলেন সুন্দর করে সাজানো। সেখানে আপনার নতুন পুরনো সব রকম পোশাক আছে। আপনার নতুন টা বা পুরাতন কোন একটা দরকার মত ব্যাবহার করলেন। “
সার্চ ইঞ্জিন আপনার এই মায়ের দায়ীত্বটা পালন করেন। সার্চ ইঞ্জিন হলো এমন একটা সফটওয়্যার প্রোগ্রাম যা আপনার প্রয়োজনীয় তথ্য খুজে পেতে সাহায্য করে । সার্চ ইঞ্জিন খুব অল্প সময়ে মিলিয়ন ওয়েব সাইট সার্চ করে আপনার কাঙ্ক্ষিত তথ্য আপনার সামনে এনে দেয় মুহুর্তে।

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে?

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে?

সার্চ ইঞ্জিন ৩ ভাবে কাজ করে।
১। ক্রলিং (Crawling )
২। ইন্ডেক্সিং (Indexing)
৩। র‍্যাংকিংঃ (Ranking)
১। ক্রলিংঃ নতুন ওয়েব পেজ ইন্টারনেটে আবিস্কার করার প্রসেস টাই মুলত ক্রলিং। সার্চ ইঞ্জিন এর ছোট ছোট বোট (স্পাইডার বোট বা অন্যান্য বোট) নতুন বা পুরাতন লিঙ্ক ভিজিট করে নতুন তথ্য আবিস্কার করে। এটা গল্পের টেবিলের উপর থাকা প্যান্টটির মতো ওটা কেউ সংগ্রহ করে নিয়েছে।
২। ইন্ডেক্সিংঃ তথ্য সংগ্রহ করার পর সার্চ ইঞ্জিন তার বিশাল ডাটাবেজ এ সাজানোর যে প্রসেস টা করে তাই মূলত ইন্ডেক্সিং। ইন্ডেক্সিং হবার পরই মূলত আপনার ওয়েবসাইট দেখানোর জন্য উপযোগী হয়।
মনে রাখতে হবে ক্রলিং আর ইন্ডেক্সিং একটা চলমান প্রক্রিয়া, এটি বারবার ঘটবে এবং নতুন তথ্য তার ডাটাবেজ এ সাজাবে। আপনার প্যান্ট টি আলমারিতে সাজানোটা ইন্ডেক্সিং
৩। র‍্যাংকিংঃ এটি শেষ ধাপ তবে এটির অনেকগুলি ধাপ আছে যা গোপন। কোন সার্চ ইঞ্জিন তার গোপন নিয়ম প্রকাশ করেনা।
সাধারণত গুগল যেগুলি অনুসরন করে।
১। অর্থবোধক শব্দঃ গ্রাহক বা যিনি যে শব্দ ব্যাবহার করেছেন টা অর্থবোধক কিনা
২। পেজ আছে কিনাঃ গ্রাহকের প্রয়োজনীয় তথ্য সংক্রান্ত তথ্য আছে কিনা।
৩। মানসম্মত লেখাঃ গ্রাহকের প্রয়োজন অনুযায়ী সর্বাধিক সুন্দর, তথ্য সমৃদ্ধ তথ্য সংবলিত লেখা আছে কিনা লেখাতে।
৪। ব্যাবহার যোগ্য সাইটঃ ওয়েবসাইটের সৌন্দর্য, পেজ লোডের স্পিড, সিকিউরিটি ইত্যাদি।

আপনার নতুন এবং সুন্দর পোশাক গুলি আলমারিতে জায়গা পাবে। পুরনো ছেড়াগুলি আপনার আম্মু ফেলে দেবে। তেমনি গুগল তার নিয়ম অনুযায়ী তথ্য না পেলে আপনার সাইট ফেলে দেবে র‍্যাঙ্ক দিবেনা। সর্বোপরি আপনার প্রয়োজনীয় জিনিস আপনার সামনে আনা হচ্ছে সার্চ ইঞ্জিন এর কাজ।
আপনি আপনার প্যান্ট খোঁজার জন্য আপনি অনেকের কাছে জিজ্ঞেস করতে পারেন। মা, বোন , দাদী যাদের কাছে জিজ্ঞেস করলে জিনিস টি পাবেন বলেন বলে বিশ্বাস করেন।
তেমনি কোনকিছু সার্চ করার জন্য আমাদের কিছু বিশ্বত্ব কিছু সার্চ ইঞ্জিন আছে যেমনঃ গুগল, ইয়াহু, বিং, ইয়েন্ডেক্স ইত্যাদি। এই সার্চ ইঞ্জিন গুলি আমাদের মা, বোন,দাদীর মতো কাজ করে। তথ্য দিয়ে আমাদের সাহায্য করে।
আশা করি আপনাদের সার্চ ইঞ্জিন সম্পর্কে একটা ধারণা হয়েছে। আর আপনার সাইট টি সার্চ ইঞ্জিন এ র‍্যাঙ্কিং করার প্রসেস টাই হলো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) ।

Exit mobile version