গুগলের শক্তিশালী ৫ টি রোবট | Top 5 algorithms for SEO

গুগলের শক্তিশালী ৫ টি রোবট | Top 5 algorithms for SEO

গুগলের শক্তিশালী ৫ টি রোবট Top 5 algorithms for SEO
গুগলের শক্তিশালী ৫ টি রোবট

আমরা আগেই জেনেছি যে গুগলের রোবট ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে তাদের নিজস্ব লোকাল সার্ভারে সাজিয়ে রাখে। গুগলের প্রচুর রোবট আছে যারা এই কাজের সংগে জড়িত। সেই সব রোবটের মধ্যে শক্তিশালী ৫ টি রোবট (Top 5 algorithms for SEO)নিয়ে আজ আলোচনা করবো।

পান্ডা

১। Panda-পান্ডাঃ এটি সর্বপ্রথম আসে ২০১১ সালে এর আগে এস ই ও তে কন্টেন্ট এর উপর তেমন গুরুত্ব ছিল না একি কন্টেন্ট অন্য সাইট থেকে কপি করে আনা। সাইটের মান তেমন ভালো না হলেও র‍্যঙ্ক করানো সহজ ছিল। থিন কন্টেন্ট সম্পর্কে আগেই জেনেছি এই কন্টেন্টের সাহায্যেও র‍্যাঙ্ক পাওয়া সহজ ছিলো। এই সমস্ত আজে বাজে সাইট রিমুভ করার লক্ষ্যে গুগল এই এলগোরিদম টি আনে। এর ফলে এস ই ও জগতে একটা বড় পরিবর্তন আসে। সুতরাং বুঝতেই পারছেন কন্টেন্ট কোয়ালিটি না থাকলে আপনার সাইটটিও পান্ডা র‍্যাঙ্ক পেতে বাধা দিবে।

পেঙ্গুইন

২। Penguin-পেঙ্গুইনঃ অফ পেজ এস ই ও এর ক্ষেত্রে ব্যাকলিঙ্ক একটি গুরুত্বপুর্ণ বিষয়। এমন একটা সময় ছিলো যত বেশী ব্যাকলিঙ্ক র‍্যাঙ্ক তত সহজ। ব্যাকলিঙ্ক যে সাইট থেকে নেয়া হচ্ছে তার গুরুত্ব ছিলো কম। এই নিম্ন মানের ওয়েব সাইট থেকে ব্যাকলিঙ্ক নিয়ে অনেক নতুন ও অপ্রয়োজনীয় সাইট ও র‍্যাঙ্ক করানো সহজ ছিলো। ২০১২ সালে গুগল এই ব্যাকলিঙ্ক জনিত এলগরিদম আনে তা হলো পেঙ্গুইন। যে সব সাইটে নিম্ন মানের লিঙ্ক বিল্ডিং করা তা নিচের দিকে নামিয়ে দিতে থাকে। সুতরাং আপনার সাইটের ব্যাকলিংক সংখ্যা নয় মান দিয়ে যাচাই করুন।

হামিংবার্ড

৩। Hummingbird-হামিং বার্ডঃ কিওয়ার্ড স্টাফিং করে র‍্যাঙ্ক করা সহজ ছিলো। মূলত কি ওয়ার্ড ও আর্টিকেল এর উপর যে অবৈধ উপায় ছিলো তা বন্ধ করার উদ্দ্যেশেই হামিং বার্ড এর এলগরিদম টি গুগল ২০১৩ সালে আনে।  কি ওয়ার্ড স্টাফিং, কি ওয়ার্ড ডেনসিটি এর নিয়ম মেনে আর্টকেল ব্লগ এ পোস্ট করুন এতে হামিং বার্ড এর থেকে বেচে থাকবেন।

র‍্যঙ্ক ব্রেইন

৪। Rank Brain-র‍্যাঙ্ক ব্রেইনঃ বর্তমান সময়ে গুগল নিজেই দাবি করে থাকে এটি একটি অত্যান্ত গুরুত্ত্বপুর্ণ এলগরিদম। ২০১৫ সালে এটি গুগল নিয়ে আসে সার্চ রেজাল্টে পরিবর্তন এর জন্য। এটির সাহায্যে গুগল তথ্যপুর্ণ সাইট ব্যাবহারকারীর সামনে নিয়ে আসে। এতে যেন গুগল ব্যাবহারকারী কোন আবোল তাবোল সাইটে না যায় তিনি যেটা খুজছেন সেটাই যেন গুগল তাকে দিতে পারে। গুগল এটা চায় আপনার আর্টকেল যেন সঠিক তথ্য দেন। আপনার সোস্যাল মিডিয়া সহ সমস্ত কিছু গুগল এনালাইসিস করে থাকে।  সব কিছুর দিকে নজর দিন র‍্যঙ্ক ব্রেইন কে সাহায্য করুন আপনার সাইট কে র‍্যাঙ্ক এ আনার জন্য।

পেজ এক্সিপেরিয়েন্স আপডেট।

৫। Page Experience-পেজ এক্সপেরিয়েন্সঃ ২০২১ সালে গুগল যে আপডেট আনে তা হলো পেজ এক্সিপেরিয়েন্স আপডেট। একটা ওয়েব সাইট এর ভিজিটর এর অভিজ্ঞতাকে মূলত গুগল প্রাধান্য দিচ্ছে। ভিজিটর সাইটে এসে তার কতটুকু সময় দিচ্ছে, ভিজিটর তার প্রয়োজনীয় তথ্য পাচ্ছে কিনা, পেজ স্পিড ঠিকঠাক কিনা। মোট কথা এই আপডেট এ টেকনিক্যাল এস ই ও আপনাকে র‍্যাঙ্ক পেতে সাহায্য করবে।

 

এই ৫টি (Top 5 algorithms for SEO) ছাড়াও যদি অন্য কোন এলগরিদম আপনার কাছে গুরুত্ত্বপুর্ণ মনে হয় অবশ্যই কমেন্ট করে আমাকে জানাবেন।

Exit mobile version