এসইও এর ধরন (Type of SEO)

ধরণ অনুসারে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন তিনটি ভাগে ভাগ করা যায়।

এসইও এর ধরন (Type of SEO) 

Type of SEO এসইও এর ধরন
ধরন অনুসারে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন তিনটি ভাগে ভাগ করা যায়।

 

ধরন অনুসারে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন তিনটি ভাগে  ভাগ করা যায়।

১। হোয়াইট হ্যাট এস ই ও (White Hat SEO)
২। ব্লাক হ্যাট এস ই ও (Black Hat SEO)
৩। গ্রে হ্যাট এস ই ও  (Grey Hat SEO)

হোয়াইট হ্যাট এস ই ও (White Hat SEO)ঃ

হোয়াইট হ্যাট এস ই ও (White Hat SEO)

গুগল বা সার্চ ইঞ্জিনের নিয়ম অনুযায়ী এস ই ও করাকেই মূলত হোয়াইট হ্যাট এস ই ও (White Hat SEO) বলে। এটি ইথিক্যাল বা সঠিক এস ই ও।  অন পেজ ও অফ পেজ অপটিমাইজেশন পদ্ধতি অবলম্বন করা হয় এই পদ্ধতি তে। সার্চ ইঞ্জিন এর আইন কানুন মেনে এই এস ই ও করা হয় বলে ব্লাক লিস্টেট হবার সম্ভাবনা খুবই কম। এই ভাবে র‍্যাঙ্ক পেতে সময় লাগলেও তা নিরাপদ ও দীর্ঘস্থায়ী হবার সুযোগ প্রবল।

ব্লাক হ্যাট এস ই ও (Black Hat SEO)ঃ-

ব্লাক হ্যাট এস ই ও (Black Hat SEO

গুগল বা সার্চ ইঞ্জিনের নিয়মনীতির তোয়াক্কা না করে বেনিয়মে র‍্যাঙ্ক করার পদ্ধতি হচ্ছে ব্লাক হ্যাট এস ই ও (Black Hat SEO)। এই নিয়মটি সঠিক নয়। লিঙ্ক স্প্যামিং, ক্লোকিং, কিওয়ার্ড স্টাফিং, লুকানো টেক্সট লিঙ্ক ব্লাক হ্যাটের অন্যতম কৌশল। এই পদ্ধতিতে দ্রুত সাইট র‍্যাঙ্কে আনা সম্ভব। তবে সাইট ব্লাকলিস্ট হবার সম্ভাবনা প্রচুর।

গ্রে হ্যাট এস ই ও (Grey Hat SEO)ঃ

গ্রে হ্যাট এস ই ও (Grey Hat SEO)

ততদুর পর্যন্ত ব্লাক হ্যাট পদ্ধতি অবলম্বন করা হয় যতদূর পর্যন্ত তা নিরাপদ মনে করা হয়। এবং বাকি এস ই ও  হোয়াইট হ্যাট এস ই ও করা হয়। মোট কথা হোয়াইট হ্যাট এস ই ও এবং ব্লাক এর মিশ্রণ হচ্ছে গ্রে হ্যাট এস ই ও  (Grey Hat SEO)। ডুপ্লিকেট কন্টেন্ট, ডোর-ওয়ে, গেটওয়ে পেজেস হচ্ছে গ্রে হ্যাট এস ই ও  (Grey Hat SEO)। এ পদ্ধতিতেও সাইট ব্লাকলিস্টেড হবার সম্ভাবনা আছে ।

Exit mobile version